এন্ডোয়েড ১১ এর অজানা ফিচার সমূহ

    


image : pixaby

অ্যান্ড্রয়েড ১০ এর পরে এবার গুগল নিয়ে এলো অ্যান্ড্রয়েড ১১ ভার্সন মূলত অ্যান্ড্রয়েড ১০ অনেকগুলো ফিচার এড করলেও তার পূর্ণ বাস্তবায়ন করা হয় ১১ এর ফিচারে এবং এখানে স্পেসিয়াল কিছু ফিচার এড করা হয় যেটা ব্যবহারকারীর নিকট খুবই জনপ্রিয়
আজ নতুন এমন ফিচার সম্পর্কে জানব

চ্যাট বাবলস

  চ্যাট বাবলস হল অ্যান্ড্রয়েড ১১ এর অন্যতম জনপ্রিয় একটি ফিচার, এর মাধ্যমে একজন ব্যবহারকারী তার ফোনের সকল মেসেজ নোটিফিকেশন পিন নোটিফিকেশনের মাধ্যমে কন্ট্রোল করতে পারবেন,

যেমনঃ এখন আমরা ফেইসবুকের মেসেঞ্জারে দেখি কেউ মেসেজ করলে স্ক্রিনে ভেসে আসে নোটিফিকেশন যেখানে মেসেঞ্জার এপ ওপেন করতে হয় না

ঠিক একইভাবে টেলিগ্রাম, হোয়াটস আপ এবং ইমো সহ সকল মেসেঞ্জিং এপের নোটিফিকেশন দেখতে পারবেন এবং কন্ট্রোল করতে পারবেন এপ ওপেন ব্যাতীত।

 

স্মার্ট হোম স্ক্রিন

 এখানে একজন ব্যবহারকারী সহজেই তার বেশি ব্যাবহার করা এপগুলো সামনে  দেখতে পারবেন।

এটা মূলত ডাইনামিকভাবে বেশী ব্যবহার করা এপগুলো হোমস্ক্রিনে চলে আসে। 

এটার ফলে অনেটাই সুবিধা হবে ব্যবহারকারীর জন্য আর বার বার গিয়ে তার বেশী ব্যবহার করা প্রয়োজনীয় এপটি খুজতে হবে না। 


ওয়ানটাইম পারমিশন

 বর্তমানে মোবাইলে কোন একটি এপ ইন্সটল করার পরে পারমিশন চাইলে আমরা সবকটি অপশণ এলাউ করে দেই এবং সে এপটি যতদিন প্রর্যন্ত না তা আনইন্সটল করছি ততদিন আমাদের ডাটা এক্সেস করেই যাচ্ছে, কিন্তু অ্যান্ড্রয়েড ১১ এ কোন একটি এপ ইন্সটল করালে পারমিশনগুলো এলাউ করে দেওয়ার পরে যদি সে এপটি কিছু দিন ব্যবহার না করেন তাহলে সেটি অটোমেটিকভাবে পারমিশন ডিনাই করে দেবে অ্যান্ড্রয়েড ১১ এবং পরবর্তী সময়ে ব্যবহার করতে চাইলে আবার পারমিশন এলাউ করতে হবে। 


নোটিফিকেশন কন্ট্রোল

ধরুন আপনি ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, এবং টুইটার ইউজ করছেন যেখানে আপনার জন্য ৩ টি এপই গুরুত্বপূর্ণ এখন আপনি কোন এপর নোটিফিকেশন আগে পেতে চান, সেটা সেটাআপ করে দিতে পারবনে এবং সে নোটিফিকেশনটি স্ক্রিনে সবার উপরে দেখাবে 

পাশাপাশি কোন এপের নোটিফিকেশনের শব্দ যদি অফ করতে চান তাহলে তাও পারবেন। 


সিডিউল ডার্কমুড

 ডার্কমুড ব্যবহারকারীর জন্য অনেকটাই সুবিধাজনক আরও সুবিধা দিতে অ্যান্ড্রয়েড ১১ নিয়ে এলো ডার্কমুড সিডিউল সিস্টেম এখনে আপনি চাইলে নিদিষ্ট করে দিতে পারবেন যে আপনার ফোনটি কতক্ষণ ডার্কমুড করা থাকবে।

 

সুপার পাওয়ার বাটন

 পাওয়ার বাটনের সাহায্যে গুরুত্বপূর্ণ এপগুলো ব্যবহার করা যাবে, এটাকে এক ধরনের সশর্টকাট  ও বলা যেতে পারে। 

পাশাপাশি স্মর্টহোমের জন্য রয়েছে কন্ট্রোল সিস্টেম যেখানে একজন ব্যবহারকারী তার ঘড়ের বাল্ব, ফ্যান, এসি এবং ফ্রিজ সহ সবকিছু নিয়ন্ত্রণ করতে পারবেন এ পাওয়ার বাটনের সাহায্যে। 


চলুন এবার জেনে আসি শাওমির নতুন ফোনে 5G মেসেজ সার্ভিস সম্পর্কে 

কয়েক বছর পূর্বে ও অফলাইনে মেসেজ আদান প্রাদান করা খুবই জনপ্রিয় একটি মাধ্যম ছিল যেখানে শুধুমাত্র টেক্সট আদান প্রাদান কার যেত, কিন্তু সময়ের পরিবর্তনের সাথে সাথে টেক্সট মেসেজ আদান প্রাদান প্রায় বিলুপ্তির পথে এখন মানুষ টেক্সট অডিও ভিডিও অনলাইনেই আদান প্রদান করে থাকে,


এরই ধারবাহিকতায় ব্যবহারকারীর সুবিধার কথা চিন্তা করে এবার শাওমি নিয়ে এলো 5G মেসেজ সার্ভিস যা এই প্রথম তবে ভবিষ্যতে এ সার্ভিস সব ফোনেই আসবে। আপডেট এ সার্ভিসে থাকছে টেক্সট, অডিও, ভিডিও, এমিনেশন এবং ফাইল আদান প্রদানের সুবিধা এবং টেক্সট আদান প্রদানে কোন প্রকার লিমিট থাকবে না যা খুব দ্রুত সময়ের মাধ্যমে আদান প্রদান করা যাবে।

তবে এর বড় সুবিধা হল, এ সব কিছু অফলাইনে ও আদান প্রদান করা যাবে এবং মেসেজ ব্যবহারকারীদের মেসেছ স্ট্যাটাস, মেসেজ হিস্ট্রি ম্যানেজমেন্ট সম্পর্কিত তথ্য সরবরাহ করবে এ ফোনে। 5G মেসেজের মাধ্যমে মাল্টিমিডিয়ার দৈর্ঘ সহজেই মেসেজটি প্রাপকের কাছে পৌঁছাতে পারবে।


এ ছাড়া অ্যান্ড্রয়েড ১১ ভার্সনের আপডেট ফিচার চ্যাটবটের মাধ্যমে এসএমেস ইউজার ইন্টারফ্রেস সরাসরি সার্ভিস প্রভাইডারের সাথে তথ্য আদান প্রদান করা সম্ভব হবে।

 একজন ব্যবহারকারী এ ফিচারের মাধ্যমে টিকেট কাটা, ফি দেওয়া, বিল পরিষোধ করা প্রভৃতি কাজগুলো করতে পারবেন। 

Windows বা computer ব্যবহারকারীদের জন্য 5G মেসেজের একটি ব্যান্ড নিউ হিউম্যান এ্যানচেন্টেড মুড আনছে এতে ব্যবহারকারীরা ওয়ান স্টপ সার্ভিস এক্সপেরিয়েন্স এ কমপ্লিট করতে পারবেন।

Post a Comment (0)
Previous Post Next Post